রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | SSKM: একই সঙ্গে শরীরে হৃদ্‌যন্ত্র ও ফুসফুস প্রতিস্থাপনে নজির

Rajat Bose | ১৪ মে ২০২৪ ০৯ : ৩৫Rajat Bose


সাগরিকা দত্ত চৌধুরি:‌ ‌‌হৃদ্‌যন্ত্র–ফুসফুস একত্রে প্রতিস্থাপনের বিরল নজির ঘটতে চলেছে রাজ্যে। ফের ব্রেন ডেথ হল এসএসকেএম হাসপাতালে। সোমবার দক্ষিণ ২৪ পরগনার ফলতার বাসিন্দা অরুণ কুলের (৫২) ব্রেন ডেথ হয়। মরণোত্তর অঙ্গদানের পর তাঁর দুটি অঙ্গ প্রতিস্থাপিত হচ্ছে একজন রোগীর শরীরেই। ওই জেলারই বছর আঠেরোর এক তরুণের হৃদ্‌যন্ত্র ও ফুসফুস প্রতিস্থাপনের অপারেশন এসএসকেএমে শুরু হয়েছে ‌‌সোমবার রাতে।
চিকিৎসকেরা জানিয়েছেন, প্রতিস্থাপনের ওই অস্ত্রোপচার সফল হলে তা হবে পূর্ব ভারতে প্রথম নজির। শেষ খবর, ঘণ্টা দশেকের লম্বা সেই অপারেশন শেষ হতে হতে মঙ্গলবার সকাল হয়ে যাওয়ার কথা। দুটি কিডনি প্রতিস্থাপন সফল ভাবে মিটলেও লিভার প্রতিস্থাপনের অপারেশন শেষ হতে হতেও আজ সকাল হয়ে যাওয়ার কথা। কিডনি প্রতিস্থাপনের পর স্থিতিশীল রয়েছেন দুই গ্রহীতা। একজন কিডনি গ্রহীতা হলেন এসএসকেএমের ২৮ বছরের এক রোগী। দাতার অপর একটি কিডনি দান করা হয় কমান্ড হাসপাতালের ৩২ বছরের এক রোগীর শরীরে। লিভার দেওয়া হয় এসএসকেএমের ৫১ বছরের মহিলাকে। 
এমনিতে হৃদ্‌যন্ত্র–ফুসফুস একত্রে প্রতিস্থাপনের নজির বিরল। পাশাপাশি, হৃদ্‌যন্ত্র ও ফুসফুস আলাদা ব্যক্তির শরীরে প্রতিস্থাপিত হলে যে ঝুঁকি থাকে, একযোগে হৃদ্‌যন্ত্র–ফুসফুস প্রতিস্থাপনে সেই সব ঝুঁকিই প্রায় দ্বিগুণ হয়ে যায়। এর মধ্যে যেমন রয়েছে নতুন অঙ্গকে শরীরের প্রত্যাখ্যান করা, তেমনই রয়েছে প্রতিস্থাপন পরবর্তী সংক্রমণ। 
এসএসকেএমের চিকিৎসকরা জানাচ্ছেন, বছর আঠেরোর তরুণ হৃদ্‌যন্ত্র–ফুসফুস গ্রহীতা জন্মগত হৃদ্‌যন্ত্রের অসুখের রোগী। সেই কারণেই তাঁর ফুসফুসীয় ধমনি এবং ফুসফুসের ভিতরকার ব্রঙ্কাসগুলিও সঙ্কীর্ণ। তাই পর্যাপ্ত অক্সিজেন জোগাতে অক্ষম তাঁর ফুসফুস। অর্থাৎ, শুধু হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন হলে পুরো সুস্থ জীবনে ফেরা তাঁর সম্ভব নয়। সে জন্যই একযোগে ফুসফুসও প্রতিস্থাপন করা হচ্ছে। 
যাঁর জোড়া অঙ্গ প্রতিস্থাপিত হচ্ছে সোমবার তরুণের বুকে, শুক্রবার পর্যন্ত সেই অরুণ কুলেও অবশ্য সুস্থই ছিলেন দুর্ঘটনার আগে। বিষ্ণুপুরে একটি বিয়েবাড়ির নিমন্ত্রণে গিয়ে রাস্তা পেরনোর সময়ে একটি স্কুটার তাঁকে সজোরে ধাক্কা মারে। মারাত্মক আঘাত লাগে মাথায়। স্থানীয় হাসপাতাল ঘুরে প্রথমে তাঁকে এমআর বাঙুর হাসপাতাল ও পরে বাঙুর ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেসে (বিআইএন) ভর্তি করা হয়। এমআর বাঙুরেই সিটি স্ক্যানে ধরা পড়েছিল মস্তিষ্কে অভ্যন্তরীণ রক্তক্ষরণের বিষয়টি। তাই বিআইএনে স্থানান্তর করা হয় তাঁকে। কিন্তু রাতের দিকে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ফের তাঁকে স্থানান্তর করা হয় এসএসকেএমের ট্রমাকেয়ার সেন্টারে। সেখানে শনিবার প্রৌঢ়ের মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয় ঠিকই। কিন্তু তাতেও শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি। রবিবার চিকিৎসকরা বুঝতে পারেন, রোগী ক্রমেই ব্রেন ডেথের দিকে এগোচ্ছেন। তারপর চিকিৎসকরা কাউন্সেলিং করলে বাড়ির লোক মরণোত্তর অঙ্গদানে সম্মতি দেয়।

‌‌







বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

কলকাতায় তামিলনাড়ুর আদিযোগী শিব মূর্তি, জানুন কোথায় গেলে মিলবে দর্শন...

গণেশের বিয়ের আয়োজনে 'সবাই', কী করলেন দুই স্ত্রী!...

Sandip Ghosh: সন্দীপ ঘোষকে শোকজ করল রাজ্য মেডিক্যাল কাউন্সিল, তালিকায় নাম রয়েছে বিরূপাক্ষ, অভীকেরও...

RG Kar Incident: আরজি করের ঘটনায় প্রধান অভিযুক্তকে আদালতে পেশ, সিবিআই আইনজীবী কোথায়? প্রশ্ন তৃণমূলের...

শীঘ্রই আসছে...

Kumortuli: আরজি করের ঘটনার প্রভাব? পুজোর আগে খাঁ খাঁ করছে কুমোরটুলি, চিন্তায় মৃৎশিল্পীরা...

তবে কি জামিন দিয়ে দেব? আরজি কর মামলায় ক্ষুব্ধ বিচারকের প্রশ্ন...

RECLAIM THE NIGHT: মাস পেরিয়ে আবার রাত দখলের ডাক, সুপ্রিম কোর্টে শুনানির আগের দিন সুবিচার চাইতে আন্দোলন ...

ডিউটিতে পরিবর্তন, সরকারি হাসপাতালে রবিবারও হাজির থাকতে হচ্ছে সিনিয়র চিকিৎসকদের ...

বিরূপাক্ষকে সাসপেন্ড করল স্বাস্থ্যভবন, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত যোগ দিতে পারবেন না কাজে ...

সাগর দত্তে ধুন্ধুমার, কাউন্সিলরের বৈঠক চলাকালীন জোর করে ভেতরে ঢোকার চেষ্টা ...

আশা করছি কেন্দ্রীয় স্তরে এরকম কিছু ঘটলে পুরস্কার ফেরত দেবেন, রাজ্য সরকারের পুরস্কার ফেরত দেওয়া শিল্পীদের উদ্দেশ্যে ব্র...

তৎপর মমতা, বিজেপি শাসিত হরিয়ানায় খুন পরিযায়ী শ্রমিকের স্ত্রীকে চাকরি দিল বাংলার সরকার  ...

বৃহস্পতিবার বসছে না প্রধান বিচারপতির বেঞ্চ! আগামিকাল নাও হতে পারে আরজি কর মামলার শুনানি ...

সিঁথির মোড়ে আবাসনের তলায় মুখ থুবড়ে পড়ে দেহ, রক্তাক্ত যুবককে ঘিরে আতঙ্ক...

Kolkata Hotel: শহরের পাঁচতারা হোটেলে শ্লীলতাহানির শিকার দুই বোন! ঘটনায় গ্রেপ্তার ২...

Kolkata: ফের মা উড়ালপুলে দুর্ঘটনা, বাইক থেকে ছিটকে ফ্লাইওভারের নীচে পড়লেন আরোহী, ভর্তি হাসপাতালে ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



05 24